পথিক কবিতা

 

পথিক কবিতা


পথিক কবিতা
পথিক কবিতা


 পথিক কবিতা। পথিক দু চোখ পুরিয়া এই কল্যাণ দৃষ্টির শক্তি হরণ করিয়া লইল। তাহার সুপ্ত যত কিছু অন্তরের সত্য,এক অঙ্গুলি পরশে সাধা বীণার ঝঞ্ঝনার মতো সাগ্রহে সাড়া দিয়ে উঠিল 'আগে চল। বনের সবুজ তাহার অবুঝ তারুণ্য দিয়া পথিকের প্রাণ ভরিয়া দিয়া বলিল এই তোমায় যৌবনের রাজটিকা পরিয়ে দিলাম; তুমি চির-যৌবন,চির অমর হলে।


আমি এক গন্তব্যহীন পথিক

নেমেছি পথে গন্তব্যের খোজে,

আমি ক্লান্ত,আমি বিধ্বস্ত আমি পরিশ্রান্ত

অবসন্নতা আমার শরীরের ভাজে ভাজে।

তবুও আমি আপসহীন সৈনিক

আমি হারার আগে হারি না,

আমি হারকে করি পদানত

আমি শুনিনা হারের কোন বাহানা।

আমি আমার কাছে করি জবাবদিহি

আপোষহীন বিবেক বড্ড একরোখা,

ন্যায়ের পথ ভীষন ভয়ানক বন্ধুর

যেন অগ্নিস্ফুলিঙ্গ ছাইয়ে যায়না ঢাকা।

আমি হাটি পথ থেকে পথে

আমার চলার পথ আজ অন্তহীন,

আমি আমার মত ভাবনায় মত্ত

গন্তব্যহীন গন্তব্যের খোজে বিলীন।

Tags

Post a Comment

0 Comments