কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে একাধিক পদে চাকরির সুযোগ

 

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে একাধিক পদে চাকরির সুযোগ 

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে একাধিক পদে চাকরির সুযোগ
 কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে একাধিক পদে চাকরির সুযোগ 


কুমিল্লা বিশ্ববিদ্যালয় রাজস্ব খাতে বেশ কয়েকটি স্থায়ী পদে নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। এই উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষক ও প্রকৌশলী নিয়োগ দেওয়া হবে। আগ্রহী প্রার্থীদের বিশ্ববিদ্যালয়ের নির্ধারিত ফরমে আবেদন করতে হবে।


এই বিশ্ববিদ্যালয়ে ইংরেজি বিভাগে অধ্যাপকের স্থায়ী পদে নিয়োগ দেওয়া হবে। এই পদে আবেদনের জন্য সংশ্লিষ্ট বিভাগে চার বছরের স্নাতক (সম্মান) এবং স্নাতকোত্তর ডিগ্রি থাকতে হবে। স্নাতক এবং স্নাতকোত্তর উভয় পরীক্ষায় CGPA 4-এর স্কেলে CGPA-এর একটিতে ন্যূনতম 3.50 এবং অন্যটিতে 3.25।

স্নাতকোত্তর ডিগ্রিধারী প্রার্থীদের বিশ্ববিদ্যালয় স্তরে সহযোগী অধ্যাপক হিসাবে ন্যূনতম 10 বছরের সহ মোট 22 বছরের সক্রিয় শিক্ষকতার অভিজ্ঞতা থাকতে হবে। এমফিল ডিগ্রিধারী প্রার্থীদের বিশ্ববিদ্যালয় পর্যায়ে সহযোগী অধ্যাপক হিসেবে ন্যূনতম সাত বছরের সহ মোট 17 বছরের সক্রিয় শিক্ষকতার অভিজ্ঞতা থাকতে হবে। পিএইচডি ডিগ্রিধারী প্রার্থীদের বিশ্ববিদ্যালয় স্তরে সহযোগী অধ্যাপক হিসাবে ন্যূনতম পাঁচ বছরের সহ সর্বনিম্ন 12 বছরের সক্রিয় শিক্ষকতার অভিজ্ঞতা থাকতে হবে।


সমস্ত ক্ষেত্রে প্রার্থীদের একটি স্বীকৃত জার্নালে সর্বনিম্ন 12টি প্রকাশনা থাকতে হবে (পিয়ার পর্যালোচনা করা হয়েছে)। সহযোগী অধ্যাপক হিসেবে ন্যূনতম ছয়টি প্রকাশনা এবং প্রথম লেখক সংশ্লিষ্ট লেখক হিসেবে ন্যূনতম তিনটি প্রকাশনা। মোট প্রকাশনার মধ্যে ন্যূনতম দুটি প্রকাশনা ইমপ্যাক্ট ফ্যাক্টর/ইনডেক্সড জার্নালে প্রকাশ করা উচিত। এই পদে নিয়োগ হলে তৃতীয় গ্রেডে বেতন স্কেল হবে ৫৬,৫০০-৭৪,৪০০ টাকা।


পরিসংখ্যান বিভাগে সহকারী অধ্যাপকের একটি স্থায়ী পদে নিয়োগ দেওয়া হবে। এই পদে আবেদনের জন্য সংশ্লিষ্ট বিভাগে চার বছরের স্নাতক (সম্মান) এবং স্নাতকোত্তর ডিগ্রি থাকতে হবে। স্নাতক এবং স্নাতকোত্তর উভয় পরীক্ষায় CGPA 4 স্কেলে ন্যূনতম 3.50।


স্নাতকোত্তর ডিগ্রিধারী প্রার্থীদের বিশ্ববিদ্যালয় পর্যায়ে সহকারী অধ্যাপক হিসাবে ন্যূনতম সাত বছর সহ সর্বনিম্ন 12 বছরের সক্রিয় শিক্ষকতার অভিজ্ঞতা থাকতে হবে। এমফিল/সমমানের ডিগ্রিধারী প্রার্থীদের বিশ্ববিদ্যালয় পর্যায়ে সহকারী অধ্যাপক হিসেবে ন্যূনতম ছয় বছরের সহ সর্বনিম্ন 9 বছরের সক্রিয় শিক্ষকতার অভিজ্ঞতা থাকতে হবে। পিএইচডি ডিগ্রিধারী প্রার্থীদের বিশ্ববিদ্যালয় পর্যায়ে সহকারী অধ্যাপক হিসেবে ন্যূনতম চার বছরের সহ মোট ন্যূনতম সাত বছরের সক্রিয় শিক্ষকতার অভিজ্ঞতা থাকতে হবে।


প্রার্থীদের একটি স্বীকৃত (পিয়ার রিভিউড) জার্নালে সর্বনিম্ন ছয়টি প্রকাশনা থাকতে হবে। এর মধ্যে সহকারী অধ্যাপক হিসেবে কমপক্ষে তিনটি প্রকাশনা থাকতে হবে। এর মধ্যে, প্রথম লেখকের অবশ্যই সংশ্লিষ্ট লেখক হিসাবে কমপক্ষে দুটি প্রকাশনা থাকতে হবে। মোট প্রকাশনার মধ্যে অন্তত একটি প্রকাশনা ইমপ্যাক্ট ফ্যাক্টর/ইনডেক্সড জার্নালে প্রকাশ করা উচিত। এই পদে নিয়োগ হলে চতুর্থ গ্রেডে বেতন স্কেল হবে ৫০,০০০-৭১,২০০ টাকা।


প্রভাষক পদে পাঁচজনকে নিয়োগ দেওয়া হবে। এর মধ্যে ফাইন্যান্স অ্যান্ড ব্যাংকিং বিভাগে একটি স্থায়ী পদে, কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগে একটি স্থায়ী পদে এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগে স্থায়ী প্রভাষক পদে তিনজনকে নিয়োগ দেওয়া হবে।


এই পদে আবেদনের জন্য সংশ্লিষ্ট বিভাগে চার বছরের স্নাতক (সম্মান) এবং স্নাতকোত্তর ডিগ্রি থাকতে হবে। অর্থ ও ব্যাংকিং বিভাগের ক্ষেত্রে, প্রার্থীর এসএসসি/সমমান এবং এইচএসসি/সমমান উভয় পরীক্ষায় প্রথম বিভাগে বা উভয় পরীক্ষায় ন্যূনতম জিপিএ 4 থাকতে হবে। স্নাতক (সম্মান) এবং স্নাতকোত্তর উভয় পরীক্ষায় CGPA 4 স্কেলে ন্যূনতম 3.50 বা 1ম শ্রেণী। কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং/তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের ক্ষেত্রে, প্রার্থীর এসএসসি/সমমান এবং এইচএসসি/সমমান উভয় পরীক্ষায় প্রথম বিভাগ বা ন্যূনতম জিপিএ 4 থাকতে হবে। স্নাতক (সম্মান) এবং স্নাতকোত্তর উভয় পরীক্ষায় CGPA 4 স্কেলে ন্যূনতম 3.50 বা 1ম শ্রেণী।


এই পদে নিয়োগ হলে নবম গ্রেডের বেতন স্কেল হবে 22,000-53,060 টাকা।

বিশ্ববিদ্যালয়ে স্থায়ী পদে সহকারী প্রকৌশলী (সিভিল) নিয়োগ করা হবে। কোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে সংশ্লিষ্ট বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রিসহ B.Sc ইঞ্জিনিয়ারিং ডিগ্রি থাকতে হবে। শিক্ষার সকল পর্যায়ে ন্যূনতম দ্বিতীয় বিভাগ/শ্রেণী বা সমমানের জিপিএ/সিজিপিএ। সর্বোচ্চ বয়স 30 বছর হতে হবে।

এই পদে নিয়োগ হলে নবম গ্রেডের বেতন স্কেল হবে 22,000-53,060 টাকা।


কিভাবে আবেদন করতে হবে

  আগ্রহী প্রার্থীদের বিশ্ববিদ্যালয়ের নির্ধারিত ফরমে আবেদন করতে হবে এবং শুধুমাত্র ডাকযোগে পাঠাতে হবে। ছুটির দিন ছাড়া অফিস চলাকালীন সময়ে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট বা রেজিস্ট্রারের কার্যালয় থেকে আবেদনপত্র সংগ্রহ করা যাবে। প্রার্থীদের প্রয়োজনীয় কাগজপত্র সহ অধ্যাপক এবং সহযোগী অধ্যাপক পদের জন্য 11 সেট; প্রভাষক এবং সহকারী প্রকৌশলী (সিভিল) পদের জন্য 8 সেট আবেদনপত্র জমা দিতে হবে। সমস্ত পরীক্ষার সার্টিফিকেট এবং মার্কশিট, অভিজ্ঞতা এবং প্রশিক্ষণ (যদি থাকে বা প্রযোজ্য হয়), জাতীয় পরিচয়পত্র, অন্যান্য সমস্ত মূল/অস্থায়ী সার্টিফিকেট (প্রথম শ্রেণীর কর্মকর্তার নামের সাথে সিল করা) এর সত্যায়িত কপি আবেদনপত্রের সাথে সংযুক্ত করতে হবে। এছাড়া চার কপি পাসপোর্ট সাইজের রঙিন সত্যায়িত ছবি (প্রথম শ্রেণীর কর্মকর্তার নামসহ সিল করা), ১০ টাকার স্ব-পরিচিত ডাকটিকিট একটি ফিরতি খামে সংযুক্ত করতে হবে।


আবেদন ফি

  জনতা ব্যাংক লিমিটেডের যেকোনো শাখা থেকে অধ্যাপক ও সহযোগী অধ্যাপক পদের জন্য 1,000 টাকা এবং প্রভাষক ও সহকারী প্রকৌশলী (সিভিল) পদের জন্য 800 টাকা রেজিস্ট্রার, কুমিল্লা বিশ্ববিদ্যালয়, কুমিল্লা, কুমিল্লা বিশ্ববিদ্যালয় শাখা, কোটবাড়ি, কুমিল্লার অনুকূলে। ব্যাঙ্ক ড্রাফট/পে অর্ডার করতে হবে। আবেদনপত্রের সঙ্গে রসিদ সংযুক্ত করতে হবে। আবেদনপত্রে ব্যাঙ্ক ড্রাফট/পে-অর্ডার নম্বর, পরিমাণ এবং তারিখ উল্লেখ করতে হবে।


আবেদনপত্র পাঠানোর ঠিকানা: রেজিস্ট্রার, কুমিল্লা বিশ্ববিদ্যালয়, কোটবাড়ি, কুমিল্লা।


আবেদনের শেষ তারিখ: 6 এপ্রিল 2023

Tags

Post a Comment

0 Comments